রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
আইনজীবীর পোশাকে পিয়ার হাসি ভাইরাল, কী বলছেন অভিনেত্রী শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু কাল, স্বপ্ন পূরণে হাওরপাড়ে খুশির ঢেউ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবীতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী  ৪০০ কেজির মিষ্টি কুমড়ায় নৌকা বানিয়ে ভাসালেন নদীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়বে কি না, জানা যাবে শনিবারের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের শুভেচ্ছা দূত উসাইন বোল্ট হিট অ্যালার্ট আরও ৩ দিন, মে’র প্রথম সপ্তাহে বৃষ্টির আভাস
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
জামালগঞ্জে ২০০ বছরের ঐতিহ্যবাহী চড়ক পূজা

জামালগঞ্জে ২০০ বছরের ঐতিহ্যবাহী চড়ক পূজা

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলায় ২০০ বছরের ঐতিহ্যবাহী চড়ক পূজা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার ফেনারবাঁক ইউনিয়নের ছয়হারা গ্রামের পূবের হাওরে দুই শতবর্ষী সনাতন ধর্মের ঐতিহ্যবাহী চড়ক পূজা শেষ হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে যুগ যুগ ধরে চলে আসা ফেনারবাঁক ইউনিয়নের নয়মৌজা ছয়হারা গ্রামের পূবের হাওর গ্রামসংলগ্ন হাওরের সামনে শিব চতুর্দশীতে চড়ক পূজা অনুষ্ঠিত হয়। মাঠের আশপাশে প্রায় শতাধিক দোকান মেলায় অংশগ্রহণ করে। এই পূজার আয়োজন করেন নয়মৌজা ছয়হারা গ্রামবাসী এবং সন্ন্যাসীতে যোগ দেন বিভিন্ন গ্রামের সনাতন ধর্মাবলম্বী মানুষ।

চড়ক পূজাকে ঘিরে সনাতন ধর্মের লোকজনের মাঝে উৎসবের আমেজ বিরাজ করে। মানুষের (সাধুদের) পিঠের চামড়ায় এক ধরনের লোহার হুক (বড়শি) আটকিয়ে রশি দিয়ে বেঁধে তান্ত্রিক মন্ত্রের সাহায্যে সেই মানুষ সাধুকে শূন্যে ঘুরানো হয় উঁচু চড়ক গাছের সাথে। উপজেলার ছয়হারা গ্রামের এই চড়ক পূজা দেখতে বিভিন্ন জেলা উপজেলা থেকে হাজারও ভক্তবৃন্দের পদচারণায় মাঠ কানায় কানায় ভরে যায়। এ পূজাকে কেন্দ্র করে সব ধর্মের মানুষের উপস্থিতি স্বাধীনতা সংগ্রামের সাম্প্রদায়িক সম্প্রীতির সেতুবন্ধনে আবদ্ধ হয় বিভিন্ন ধর্মের লোকজনের। এ পূজা দেখতে বিভিন্ন এলাকা থেকে লোকজন চলে আসেন প্রতি বছরের মতো। উপজেলার বাহিরের বিভিন্ন লোকজন চলে আসেন এ পূজায় আশীর্বাদ নিতে।

দিরাই উপজেলার খাগাউরা গ্রামের সুব্রত দাস জানান, চড়ক পূজা দেখতে আগের দিন তার এক আত্মীয়ের বাড়িতে আসেন। খালিয়াজুড়ি ও মধ্যনগর থানার সুমন তালুকদার, ঝুলন দাস জানান আমাদের এলাকায় এ পূজা হয় না। তাই আমরা চড়ক পূজা দেখতে এ এলাকায় এসেছি।

বাংলা নববর্ষের পহেলা বৈশাখের দিতে মূল পর্ব শুরু হয়। ঘন্টাব্যাপী তন্ত্রমন্ত্র পাঠের পর শুরু হয় পিঠের মাঝে দুই সন্ন্যাসীকে লোহার বড়শি গাঁথার কাজ। বড়শি গাঁথার পর তাদের চড়ক গাছের খামের চড়কিতে শূন্যে ঘুরানো হয়। আশ্চর্যের বিষয় হলো, দুইজন সন্ন্যাসীকে বড় বড়শি গাঁথার পরও একফোটা রক্তও বেরুতে দেখা যায়নি। সন্ন্যাসীদের ভাষায় এ ধরনের শারীরিক কসরত জীবিত মানুষ ভোগ করে আধ্যাত্মিক শক্তি বলে।

সন্ন্যাসীরা আরও জানান, হাওর এলাকার মানুষের অন্ন যোগাতে বোরো ধান যাতে সুষ্ঠুভাবে ঘরে তুলতে পারে এবং বিভিন্ন রোগবালাই থেকে নিরাপদ থাকতে প্রতি বছর এই পূজার আয়োজন করা হয়। বিভিন্ন জনের মনোবাসনা পূর্ণসহ অনেক আশা-আকাঙক্ষা পূর্ণ করতে বিভিন্ন এলাকা থেকে সনাতন ধর্মের লোকজন চলে আসেন এই চড়ক পূজায়।

এ ব্যাপারে চড়ক পূজার মূল সন্ন্যাসী চন্দ্রধরসহ প্রবীণ সন্ন্যাসীরা জানান, এই পূজায় ২১৭ জন সন্ন্যাসী বেশ কিছুদিন থেকে এক কাপড়ে সংসার ত্যাগী হয়। স্ত্রী-পুত্র ও কন্যা থেকে পৃথক থাকে। তারা একটি নির্দিষ্ট নিয়মের ভেতরে চলাফেরাসহ আহার-নিদ্রা করে থাকে।

এ ব্যাপারে ছয়হারা গ্রামের প্রবীণ মুরব্বী সাবেক ইউপি চেয়ারম্যান করুণাসিন্ধু তালুকদার বলেন, এ পূজায় হিন্দু-মুসলিক দুই ধর্মের হাজার হাজার মানুষের মিলনমেলায় সম্প্রীতির বন্ধনে পরিণত হয়। আর আমাদের সনাতন ধর্মের বিশ্বাস মতে হাওরে ধান সুষ্ঠুভাবে গোলায় তোলাসহ বিভিন্ন রোগবালাই থেকে রক্ষা পাওয়ার মনোবাসনা পূর্ণ করা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com